.
Published: Fri, Feb 15, 2019 3:17 PM
Updated: Fri, May 27, 2022 3:27 PM


মানসিক শান্তি পাবো কিভাবে....?

মানসিক শান্তি পাবো কিভাবে....?

মানসিক শান্তি পাবো কিভাবে....?

 

যেকোনো পরিস্থিতিতে নিজেকে Relax রাখতে হলে আপনাকে ধৈর্যবান হতে হবে ,  রাগ কমাতে হবে , সহনশীল হতে হবে , অপরকে ভালবাসতে হবে ।  এসব  গুন  অর্জন  করতে হলে আপনাকে কুরআন অনুযায়ী জীবন গঠন করতে হবে ।   ইসলাম শান্তির বাহক ।   বেশি বেশি করে কুরআন অর্থ সহকারে পড়ুন।   আর  সকল প্রকার মানসিক চাপ দূরে রেখে শান্তি পেতে মহান আল্লাহর প্রেমে মশগুল হয়ে যান ।

মন ভালো রাখার জন্য পাঁচ ওয়াক্ত নামাজ নিয়মিত পড়ুন। সবার সাথে মিলে মিশে থাকার চেষ্টা করুন। সর্বদা হাসিখুশি থাকার চেষ্টা করুন। আশাকরি আপনার মন এমনিতেই ভালো হয়ে যাবে।

১. খুব টেনশন হলে বুকের ভেতরে গভীর শ্বাস টেনে নিন। রক্তে পর্যাপ্ত অক্সিজেন ঢুকলে মস্তিষ্ক উজ্জীবিত হয়, মাংসপেশি শিথিল হয় এবং মন ঠাণ্ডা হয়। 

২. গভীর শ্বাস টেনে নেয়ার পাশাপাশি মেডিটেশন করুন। মস্তিষ্কে প্রায় ঘুমের সমপর্যায়ের অবস্খা তৈরি হবে। শূন্যে মনোনিবেশ করলে চাপ কমে যায়। 

৩. মনছবি গড়ে তুলুন। মনের ছবিটাকে আরো বেশি বাস্তব করার জন্য প্রকৃতির সুরারোপ করুন বা নিজের চারপাশে এই সুর বাজতে দিন। 

৪. মনছবির ভেতর নিজের শুভ চাওয়ার প্রতিফলন ঘটান। 

৫. আত্মসম্মোহনের মাধ্যমে নিজের দক্ষতা বৃদ্ধি, বদ অভ্যাস ত্যাগ, কম ব্যথা বা দু:খ অনুভবের শক্তি বাড়ান। 

৬. হালকা শরীর চর্চা করুন। রক্ত সঞ্চালনের ফলে হতাশার লেভেল কমে যাবে। 

৭. মাংসপেশি শিথিলের অভ্যাস গড়ে তুলুন। প্রথমে মুখ, তারপর ঘাড়, কাঁধ এভাবে মাথা থেকে পা পর্যন্ত। 

৮. গান শুনুন। বিভিন্ন গানের সুরের প্রভাব বিভিন্ন রকম হয়। কোন্ ধরনের সুর আপনার সবচেয়ে বেশি টেনশন কমাতে সাহায্য করছে সেটা খুঁজে নিন। 

৯. যোগ ব্যায়াম করুন। যোগ ব্যায়ামের কোনো বিকল্প নেই টেনশন দূর করার ক্ষেত্রে। উপর এর নিয়ম গুলেগুলে মেনে চলুন ভালো থাকতে পারবেন।

মানসিকভাবে শান্তি পাওয়া পুরোটাই মনের ব্যাপার। আপনি আপনার নিজের মনটাকে নিয়ন্ত্রণে আনুন দেখবেন আপনি মানসিকভাবে শান্তি পাবেন। এছাড়া জেনে নিন এর জন্য কী কী করতে পারেন।

 

যা যা করবেন :

 

- প্রথমত নিজের মনটিকে নিয়ন্ত্রণে আনার জন্য আপনি নিয়মিত মেডিটেশন করুন। মানসিকভাবে শান্তি পাওয়ার জন্য এমন অনেক মেডিটেশন রয়েছে যা আপনাকে এই বিষয়ে সাহায্য করতে পারে। তাই প্রতিদিন নিয়ম করে এগুলোর চর্চা করুন।

 

- কোনো একটি চাপের মুহূর্তে মানুষের স্বাভাবিক প্রতিক্রিয়া হলো ঘন ঘন শ্বাস নেওয়া ও ছাড়া। তবে এটি তারা না বুঝেই করে। একটি ঝামেলাপূর্ণ কাজ শেষ হওয়ার পর মানুষ দীর্ঘশ্বাস নেয়। একে বলা হয় ‘হাফ ছেড়ে বাঁচা।’ আর এ দীর্ঘশ্বাস ছাড়ার বিষয়টি মানসিক চাপ কমাতে কাজ করে। কয়েকবার দীর্ঘশ্বাস ফেললে তা সবচেয়ে ভালো কাজ করবে।

 

- আমরা অনেকেই সকাল বেলায় কয়েকটি নির্দিষ্ট ও অতি প্রয়োজনীয় কাজ করতে অভ্যস্ত। এর বাইরে কোনো কাজ করতে আমরা আগ্রহী হই না। ফলে সকালের সুন্দর সম্ভাবনা নষ্ট হয়। কিন্তু আমরা যদি সকালটি এভাবে নষ্ট না করে তার সম্ভাবনা কাজে লাগাই তাহলে তা অনেক উপকারে আসবে। এজন্য সকালে একটি সময় বের করে মেডিটেশন বা ধ্যান করা যেতে পারে। এ সময় সারাদিনের কার্যক্রম বিষয়ে ঠাণ্ডা মাথায় পরিকল্পনা করা যেতে পারে।

 

- কাজের বিরতিতে মানসিক শান্তি ও মনোযোগ ফিরিয়ে আনার জন্য একটু হেঁটে নেওয়া খুবই কার্যকর হতে পারে। একটু সিঁড়ি দিয়ে ওঠানামা কিংবা খোলা বাতাসে হেঁটে নিন। এ সময় অনুভব করুন আপনার পায়ের প্রতিটি পদক্ষেপ, বাতাসের তাপমাত্রা ও আপনার ত্বকে লাগা বহমান বায়ুর অনুভূতি।

 

- মানসিক প্রশান্তির জন্য প্রতিদিন ১৫ মিনিটের একটি কাজ করুন। এ সময়ে ফোন, টিভি কিংবা সঙ্গীত বন্ধ রাখতে হবে। এ সময় নিরবতা বজায় রাখতে হবে এবং নিজের নিঃশ্বাসের দিকে মনযোগ দিতে হবে। আর মানসিকতা নিবদ্ধ রাখতে হবে নিঃশ্বাসের মতো শারীরিক অনুভূতির দিকে।

 

- মানসিকভঅবে শান্তি পাওয়ার অন্যতম একটি উপায় হল ফ্যামিলির সাথে সময় কাটানো। এসময়ে কোনো ধরনের দুশ্চিন্তা মাথায় আসে না ফলে মনে শান্তি আসে।  

Matrimonial 

Matrimony

Matchmaker

Matchmaking

Patro Patri 

Biye Shaadi 

Bride Groom

Lifepartner

Marriage media

Hindu Marriage Media

Ghotok


Register now to talk with your life parner.   Do you have account?   Login  
Categories: Life Style,
Tags: Bangla Matrimonial
This post read 1361 times.
Taslima Marriage Media Blog


Our Website & Blog Visitors

Suggested Posts