.
Published: Wed, Nov 28, 2018 1:29 AM
Updated: Mon, Nov 18, 2019 10:32 AM


Bangladesh in Hindu Matrimony | Taslima Marriage Media

By Admin

Bangladesh in Hindu Matrimony | Taslima Marriage Media

হায়রে সমাজ, হায়রে সমাজের মানুষ!!

একজন বিপত্নীক পুরুষ! যার বয়স ৪০থেকে ৫০ অথবা ৫০ থেকে ৬০ বছর বয়স ঘরে আছে তার বিবাহ যোগ্যা মেয়ে বা ছেলে। হটাৎ তার স্ত্রী মৃতুবরন করলো বা ডিভোর্স হলো। তবুও সে পুরুষ যদি ইচ্ছে করে তার চেয়ে হাটুর বয়সি কোনো অবিবাহিতা মেয়ে কে বিয়ে করবে তবে সেইটা পরিবার, সমাজ সববাই মেনে নেয় নির্দ্বিধায়।

কিন্তু ঐ একই রকম কাজ একই রকম পরিস্থিতিতে পরে যদি কোনো মেয়ে করতে চায় তাহলেই শুরু হয়ে যায় যতরকম মুখরোচক সমালোচনা। অথচো পুরুষের চেয়ে মেয়েদের বয়স কিন্তু কমই থাকে। ধরুন ৩০/৩২/৩৫/৪০ যেকোনো বয়সের একটা মেয়ের হঠাৎ তার স্বামী- মারা গেল বা কোনো কারনে ডিভোর্স হলো। মেয়েটার হয়তো ১০ থেকে ১৫ বছর বয়সের কোনো সন্তান থাকলো! ব্যস আরকি! আর মেয়ের কোনো স্বপ্ন দেখতে নেই, মেয়ের কোনো বর খুঁজতে নেই। যদিও কেউ কেউ ব্যাতিক্রম আছে। কিন্তু তাদের জীবনে ঐযে আগেই বললাম সমালোচনা তার পিছু ছাড়ে না। অনেক মেয়েই বিয়ের পর একটা ছোট্ট সন্তান নিয়ে হয়তো বাপের বাড়ি আসে কোনো দুর্ঘটনার স্বীকার হয়ে। কিন্তু সেই মেয়েটি কি আদৌ বাবা বাড়িতে তার বিয়ের আগে যে অবস্থান ছিলো সেই অবস্থাতেই ফিরতে পারে?? পারে না। তাকে নানারকম মানসিক যন্ত্রনার মাঝেই কাটাতে হয়। কিন্তু তাদের সে যন্ত্রনা বোঝার মতন পৃথিবীর কেউই নেই যে তাদের মতন মেয়েদের নিস্বার্থ ভাবে পাশে দাঁড়াবে বা ভালবেসে তার দ্বায়িত্ব কাঁধে তুলে নেবে কি বন্ধুত্বের হাত বাড়াবে। নিষ্ঠুর পৃথিবীর যেখানেই যাবে সেখানেই তাদের খুবলে খাওয়ার জন্য ওতপেতে থাকে হায়েনার দল। মেয়েটি বড় অসহায় হয়ে পরে। পরিবারের কাছেও বোঝা হয়ে যায়। যে বাবা-মার চোখের মনি ছিল একসময় যে মেয়ে, সে ঘর ভাঙার পর বাবার বাড়িতে এসে হয়ে যায় সবার চোখের বালি। এইসব মেয়েদের বুকের ভেতর যে ক্ষতটা দিনে দিনে বাড়তে থাকে। সেখানে মলমের পরিবর্তে সবাই যেন নুন লাগাতেই ব্যাস্ত হয়ে পরে। একসময় যে মেয়েটি সবার সাথে হাসি খুশিতে মেতে থাকতো সারাক্ষণ। সে মেয়েটা ধীরেধীরে আপনজনদের রুঢ় ব্যাবহারে নিস্চুপ হয়ে পরে। তার মুখে আর হাসি থাকে না। থাকে একরাশ বেদনা। একবুক হতাশা। যে সন্তান কে নিয়ে আসে সে সন্তানকেও নানা প্রতিকুলতার মাঝে দিয়ে বেড়ে উঠতে হয়। অনেক বৈষম্য দেখে দেখে একসময় শান্ত বাচ্চাটাও হয়ে উঠে জেদি একরোখা। মাও নানান গন্জনা সইতে সইতে একসময় হয়ে যায় খিটখিটে স্বভাবের।ধীরে ধীরে বদলাতে থাকে। শারিরিক মানসিক পরিবর্তন। কিন্তু কেন এ পরিবর্তন সেইটা কেউ ই খোঁজ রাখে না বা জানতে চায় না। তাদেরও দুচোখ ভরা রঙিন স্বপ্ন ছিল। তাদেরও যে একটা স্বচ্ছ মন ছিল এইটা কেউ যেন বুঝতেই চায় না। আস্তে আস্তে তাদের স্বপ্ন গুলি ধূসর রং দারন করতে শুরু করে। একটা ১৫/১৬ বছরের মেয়ে বাবা-মার ভুল সিদ্ধান্তের বিয়ে নামের বলি হয়ে দু/তিন বছরের অত্যাচারে শুধু তার জীবন নয় সাথে তার ২/৩ মাসের বাচ্চার জীবনকে এক নরপিশাচের হাত থেকে বাঁচায় ডিবোর্স নামক এক অলিক মন্ত্রে। হয়ত জীবনটা বেঁচে নিয়ে আসে নিরাপদ আশ্রয় বাবা-মার সংসারে। কিন্তু সেই প্রান গুলি আদৌ কি বেঁচে থাকতে পারে সুস্থ্য ভাবে। তারা ত এক একটা জীবন্ত লাশ হয়ে থাকে। জীবনের যুদ্ধে বারবার মুখ থুবরে পড়ে আবার নিজেই নিজেকে দাঁড় করিয়ে চলতে থাকে অনিস্চৎ ভবিষ্যৎ এর দিকে। পদে পদে বাচ্চা সন্তানকে অবহেলিত হতে হয় সব আত্নীয়-স্বজনদের কাছে। যে সময় এই মানুষগুলির পর্যাপ্ত আদর,স্নেহ, ভালবাসা প্রয়োজন সেই সময়ে তারা পায় অপয়া, অলক্ষি, কত কত তিরস্কারের পদবী সমূহ। অবহেলাই তাদের জীবন নিয়ে যায় অনেক সময়ে মৃতু অব্দি। আর যারা আরো বেশি শক্তিশালী মনের তারা হয় ত অন্যের চোখে বেঁচে থাকে। কিন্তু তারা ত জানে তারা আদৌ বেঁচে আছে কিনা???

এইসব মানুষের মনের কথা কেউই বোঝে না বোঝার চেস্টাও করেনা। তাদেরও ভালবাসার মতন মন থাকতে পারে। তাদের সুখের সংসার সাজাতে ইচ্ছে করে। কিন্তু তাদের স্বপ্ন গুলি স্বপ্নই রয়ে যায় বুকের ক্ষতের অন্তরালে।।। কারন এরা ত সমাজে মানুষ বলেই গণ্য হয় না স্বপ্ন পূরন হবে কি করে.....????? একাকিত্ব যাদের নিত্য সঙ্গী।।।।।


Register now to talk with your life parner.   Do you have account?   Login  
Categories: Various Life Matter,
Tags: taslimamarriagemedia, marriagemedia, Patro_Patri_chai, life_pertner, matrimony, Bangla Matrimonial, matchmaker, islamic_marriage_media, bangladeshi marriage media in usa, Bangladeshi Marriage Sites, marriagemediablog, Biye_shaadi, Hindhu_matrimony, Bengali Matrimony website service
Division: Dhaka
District: Faridpur
Thana: Nagarkanda
This post read 989 times.
Taslima Marriage Media Blog


Suggested Posts