.
Published: Sat, Dec 15, 2018 2:30 AM
Updated: Mon, Nov 18, 2019 10:32 AM


বরের মুখে রুমাল I Taslima Marriage Media

By Admin

বরের মুখে রুমাল I Taslima Marriage Media

বিয়ের সময় নতুন বর মুখে রুমাল চেপে বসে থাকে কেন ?

প্রশ্নটা দেখে খুব হেসেছি!! একটা বিয়ের অনুষ্ঠানে সামাজিক আনুষ্ঠানিকতা গুলার মধ্যে আমার কাছে সবচেয়ে আপত্তিকর বিষয় হচ্ছে এইটা। জানিনা কবে থেকে আর কি কারনে এই প্রথার প্রচলন হয়। এটা নিয়ে অনেকে মজা করে অনেকে অনেক কারনই বলতে পারে। সে হিসাবে আমার মনে হয় বিয়ের প্রথম দিনেই শ্বশুরবাড়ির নতুন নতুন আত্মীয়দের সামনে নিজেকে "জামাই ভাল" টাইপের কোন কিছু বোঝাতে এর থেকে সহজ উপস্থাপন আর কিই বা হতে পারে!! ;-)

আগে বিয়েতে বর কনের বাড়িতে প্রবেশ করার সময়ে মুখে রুমাল ব্যবহার করত কেন এর উত্তরে বলা যায় যে আগে ছেলেরা বিয়ে করতে বেশ লজ্জাবোধ করতেন। এছাড়া কনের বাড়িতে শালিরা বিভিন্ন ধরনের ঠাট্টা তামাশা করে বরের লজ্জা ভাঙ্গানোর চেষ্টা চালাতো। সেক্ষেত্রে বরের লজ্জাভরা মুখটি যেন শালিরা না দেখতে পায় এজন্য মুখে সবসময় রুমাল ব্যবহার করত। আমার মনে হয়, এর একমাত্র ও প্রধান কারণ হলো লজ্জা। আর লজ্জায় পরিনিত হয়েছিল রীতিতে। তবে বরের এই মুখে রুমাল ব্যবহারের সংস্কৃতিটি শুধু এপার বাংলার বাঙালি সমাজেই দেখা যায় যা সারা পৃথিবীর অন্য কোথাও দেখা যায় না। তাই এটি বাঙালির কৃষ্টির মাঝেই পড়েছে। বিভিন্ন দেশে যেমন বিভিন্ন রকম সংস্কৃতি ও কৃষ্টি প্রচলিত ঠিক তেমনি নতুন জামাইয়ের মুখে রুমাল দেয়ার কৃষ্টিটি এদেশেরই বলা চলে। বর তখন কোনোরকমে মুখে রুমাল চেপে লজ্জায় লাল হয়ে যাওয়া কনের পাশে বসে থাকত আড়ষ্টভাবে। ছিল বলছি, কারণ বর্তমান প্রেক্ষাপটে এই চিত্র বহুলাংশেই বিরল। আধুনিককালের বাঙালি সমাজেও লক্ষ্য করা যায় না এই রীতি। তার কারণ হতে পারে মানুষ অনেক বেশি সভ্য আর সচেতন হয়েছে। যেকোনো ধরনের লজ্জাশীল বিষয়গুলোকে তারা এখন জয় করতে শিখেছে। আর শুধু বরই কেন, কনে হাজার চেষ্টায়ও লজ্জা কাটিয়ে মুখ তুলতে পারত না। কাজি ‘কবুল’ বলতে বললেও কনে লজ্জায় কবুল বলতে পারত না। বর মুখে রুমাল দিয়ে শূন্য দৃষ্টিতে তাকিয়ে থাকত। অনেক চেষ্টার পর কনে হয়তো মুখ খুলত আর বলতো কবুল ! (প্রতীকী ছবিটি সংগৃহীত)


Register now to talk with your life parner.   Do you have account?   Login  
Categories: Groom,
Tags: Islamic marriage media, Islamic matchmaker, Islamic Matrimonial website, Islamic Matrimonial website service, Bangladeshi matrimony sites, Bengal matrimony website in Bangladesh, Bangladeshi matchmaker, Best matchmaker website in Bangladesh, Bangladeshi Marriage Media, Bangladeshi Marriage Media USA, Bride_Groom, Patro_Patri_chai, Hindhu_matrimony, Biye_shaadi
This post read 914 times.
Taslima Marriage Media Blog