.
Published: Wed, Dec 25, 2019 6:09 AM
Updated: Fri, Jul 3, 2020 12:15 AM


শীতকালে বিয়ে করার ৭টি সুবিধা? বিয়ের জন্য নির্দিষ্ট সময় এবং সেরা মৌসুম

শীতকালে বিয়ে করার ৭টি সুবিধা? বিয়ের জন্য নির্দিষ্ট সময় এবং সেরা মৌসুম

বিয়ে নিয়ে কিছু কথা?

বিয়ে হচ্ছে দুটি মানুষের মাঝে একটি বন্ধন। একটি সম্পর্ক যা মানুষ কে ভবিষ্যতের দিকে এগিয়ে নিয়ে যায়। তাদের পরিবার গঠনে সহায়তা করে। সামাজিক বন্ধন রক্ষা, মানুসিক শান্তি ও সুস্থ ধর্মের মস্তিস্ক নিয়ে বাঁচতে সহায়ক বিয়ে। মানুষ মাত্রই ভুল, তাই বিয়ে করে সামান্য কষ্ট, সেটা আজীবন আঁকড়ে ধরার ক্ষমতা ও মানুষের আছে। এজন্যই বিয়ে করে সুখী হলেও মানুষ কষ্ট আঁকড়ে ধরে থেকে অনেকেই বলে বিয়ে করে ভুল হয়েছে। অনেকেই বলে বিয়ে করে সব শেষ হয়ে যায়। ভ্রান্ত ধারণায় না থাকাই ভালো, বিয়ে ধ্বংসের রাস্তা হলে ধর্ম কর্ম মানুষ কে বিয়ে করতে বলত না। 

বিয়ের জন্য নির্দিষ্ট সময়?

বিয়ের করার জন্য কি আসলে কোনো সময় লাগে? নির্দিষ্ট কোনো দিন তারিখ মাস অথবা মৌসুম? নাকি বিয়ের জন্য কোন বয়স ব্যাপারে কিছু কাজ করে?

এরকম আরো অনেক প্রশ্ন আমাদের মাঝে কাজ করে। বিয়ে কে আসলে আমরা যতটা কঠিন করে দেখি, বিয়ে এতো কঠিন না। বিয়ে করার জন্য বয়সের বেপার থাকে এটা বাস্তব, কারণ ছোট বয়সে বিয়ে দিলে কেউ কিছু বুঝবেও না, খেলা ভেঙে গেলো ভেবে কান্না করার বিষয় চলে আসবে। 
আবার শুধু বয়স হয়েছে জন্য বিয়ে দিলেও হবে না, ছেলে যেন উপার্জন করতে পারে সেদিকে একটু নজর দিতে হবে। দেশের নিয়ম অনুযায়ী ছেলে মেয়ের বিয়ের একটা বয়স নির্ধারণ করা আছে অথবা থাকে। 
এবার আসা যাক সময়, মৌসুম বা দিন ক্ষন। হ্যা, এগুলো পুরোপুরিই পরিবারের নির্ধারণের বিষয়, ছেলে মেয়ের মতামত নেয়া হয় এক্ষেত্রে। তারপর সে অনুযায়ী বিয়ের দিন ক্ষন বা তারিখ ইত্যাদি নির্ধারণ করা হয়।

বিয়ে ও বাংলাদেশে বিয়ের মৌসুম?

স্রষ্টা সৃষ্ট কিছু নিয়ম আছে, আবার মানুষ সৃষ্ট কিছু নিয়ম আছে যা মানুষ পালন করে থাকে বললে ভুল হবে, মানুষ্ অনুকরণ করে থাকে। কেননা মানুষ অনুকরণশীল প্রাণী। এই অনুকরণের উপর ভিত্তি করে বিয়ের কিছু মৌসুম দেশ বিদেশের বিভিন্ন্য জায়গায় পালন হয়। বাংলাদেশে এই বিয়ের মৌসুম গুলোর মধ্যে দেশের ৬টি ঋতুর সাথে ভাগ করা যায় –

  •  বর্ষাকাল: এসময় বৃষ্টির কারণে খুব একটা কারো বিয়ের প্রতি ঝোঁক থাকে না, তবে বিয়ে পরবর্তী ঘুরতে যাওয়ার অনেক জায়গার জন্য এই সময় উপযুক্ত।

  • গ্রীষ্মকাল: গরমের তীব্র যন্ত্রনা সহ্য করা যায়, বিদ্যুৎ ব্যবস্থা থাকায় এসময় বিয়ের আয়োজন অনেক ক্ষেত্রেই হয়ে থাকে।

  • শীতকাল: সময়টা অনেক মূল্যবান আমাদের তরুণ সমাজে। কারণ গুলো নিচে জানতে পারবেন।

আমার জানা এই মৌসুম বা সময়ের বাইরে ও বিয়ের অনুষ্ঠান আমি নিজেও দেখেছি। তবে এগুলো বলার মতো করে দেখি নি কখনও।

কেন শীতকাল বিয়ের মূল মৌসুম?

বাংলাদেশ সহ বিশ্বের সব দেশে, যেসব দেশে শীত আসে, শুধু তারাই জানেন শীত এর সৌন্দর্য। এসময় প্রকৃতি ও তার অপরূপ সুন্দর্যে সেজে যায়। সবাইকে তার অপরূপ সুন্দর্য দিয়ে বরণ করে নেয়।

এই অপরূপ সুন্দর্য আপন মানুষের সাথে ভাগাভাগি করে নেয়া যায়। শীত কাল এর সৌন্দর্যের শান্তি অনুভুতি গুলো প্রিয় মানুষটার সাথে ভাগাভাগি করে নেয়ার জন্য এই মৌসুমকে বিয়ের জন্য সেরা মৌসুম হিসেবে বাছাই করে তরুণরা। এছাড়াও শীতের অনুভূতি, প্রিয় মানুষটিকে কাছে পাওয়া, নানান জায়গায় ঘুরতে যাওয়া সহ সকল জায়গায় অনেক ধরণের সুযোগ পাওয়া যায়। কোথাও থাকার জন্য সুন্দর জায়গা বিয়ের পর শীতকালেই কম টাকায়, সাথে খাবার, ঘুরতে যাওয়ার সকল জায়গা হয়ে উঠে অনেক আকর্ষণীয়।
এছাড়াও আরো অনেক কারণ রয়েছে যা শীতকালকে বিয়ের সেরা মৌসুম হিসেবে গড়ে তুলেছে।

শীতকালে বিয়ে করার ৭টি সুবিধা?

আসলে শীতকালে বিয়ে করার অনেক সুবিধা আছে, তার মধ্যে ৭টি বিশেষ কারণ এখানে তুলে ধরা হলো

১। এসময় বিয়ের আয়োজনের মধ্যে সেরা হলো বিয়ে বাড়ি সাজানো যা শীতকালের বিভিন্ন ফুলের কারণে অসম্ভব ভাবে হয়ে যায়। বিভিন্ন বাহারি ফুল দিয়ে বিয়ে বাড়ি কে অনেক সুন্দর রূপ দেয়া সম্ভব হয়।

২। শীতের সময়ে দিন গুলো খুব একটা বড়ো না হওয়ায় আয়োজনের সুবিধা হয়, যেমন কম সময়ের মধ্যে অনুষ্ঠান গুলো ভাগাভাগি করে নেয়া যায়। ফলে বিকেলের মধ্যে আত্মীয়দের খাওয়ানো সহ সব কাজ সেরে নেয়া যায়। এতে টাকা পয়সার অপব্যবহার বা অতিরিক্ত কনো খরচ হয় না।

৩। বিয়ে পরবর্তী বিভিন্ন জায়গায় ঘুরতে যাওয়া অনেক সাশ্রয়ী, দেশের ভিতরেই সব থেকে সুন্দর জায়গলো হয়ে উঠে আরো অপরূপ।

৪। বিয়ে পরবর্তী হানিমুনে হোটেল সহ সব জায়গায় কাপল প্যাকেজ থাকায় নব-বিবাহিতরা অনেক সুবিধা পেয়ে থাকেন।

৫। শীতকালে অতিরিক্ত খাবারের আয়োজনে কোনো ঝামেলা পোহাতে হয় না, যদিও মাংসের বেপারে ঠান্ডা হয়ে যাবার বেপারটা কাজ করে।

৬। আত্মীয়স্বজনের থাকা নিয়ে কনো দুর্ভোগ পোহাতে হয় না।

৭। ছবি উঠানো হয় না এমন কোনো অনুষ্ঠান এখন খুঁজে পাওয়া যাবে না। এই মৌসুমে ছবি উঠানো, নতুন জামাই বউ এর মন মতো কিছু ড্রেস পরে ঘুরতে যাওয়ার স্মৃতি সব কিছু ফ্রেম বন্দি করে নেয়া যায় সহজে অনেক সুন্দর্যে।

উপরের পুরো অংশ জুড়ে শুধু শীতকালে বিয়ের সুবিধা গুলো জানানো হয়েছে। ভাবতে পারি সহজেই যে তাহলে কি কোনো অসুবিধা নেই? আসলেই শীতকাল কি বিয়ের জন্য পারফেক্ট?

হ্যা, অসুবিধা নেই এটা মোটেও নয়, শীতকালে দিনের সময় টুকু কম হয়, অল্প সময়ে ভাগ করে অনুষ্ঠান গুলো সেরে নিতে হয়। মুরগির মাংস নিয়ে ঝামেলা বড়ো জোর থাকে না কিন্তু গরু কিংবা খাশির বেলা ঠান্ডা হয়ে যাওয়ার ঝামেলায় থাকতে হয় যদি না খাবার পরিবেশনকারীরা দক্ষ হয়।

আমার জানা তথ্য গুলোর উপর ভিত্তি করে যদি সুবিধা ও অসুবিধা গুলো কে সাজিয়ে বিবেচনা করা যায়, তাহলে ও শীতকালই একটা মৌসুম যা বিয়ের জন্য সেরা এবং উপযুক্ত। মূল কারণ শীতকালের সৌন্দর্য লিখে বর্ণনার নয়।

বিয়ে সংক্রান্ত যেকোনো সেবা অথবা পরামর্শ পেতে যোগাযোগ করুন তাসলিমা ম্যারেজ মিডিয়ার সাথে। কল করুনঃ 01972006695 অথবা 01972006691 এ। আমাদের মেইল করতে পারেনঃ taslima55bd@gmail.com এ


Register now to talk with your life parner.   Do you have account?   Login  
Categories: Marriage, Groom, Bride, Arrange Marriage, Love Marriage, Love Story, Online matrimony, Islamic Matrimony,
Tags: arranged marriage, Bangla Marriage, Bangladeshi Marriage, Bangladeshi Marriage Media, islamic marriage
This post read 1061 times.
Taslima Marriage Media Blog


Our Website & Blog Visitors

Suggested Posts