আমরা সবসময় বলে থাকি ’সংসার সুখি হয় রমণীর গুণে’। বাস্তবতা কি তাই বলে? আপনার কি মনে হয়?

এটা সত্য যে একটা সংসারের অভ্যন্তরের মূল চালিকাশক্তি থাকে একজন রমণীর নিকট। একটি সংসার সাজানো গোছানোর ক্ষেত্রে নারীর ভূমিকাই সবচেয়ে বেশি। তবে সেই সংসারটাকে পরিপূর্ণতা দেওয়ার জন্য যার অবদান তিনি হলেন সংসারের কর্তা। কারণ সংসারের প্রধান দায়িত্ব থাকে তার উপরই।

কিন্তু কেন এবং কিভাবে?

আমরা যতই বলি না কেন জীবনে টাকা পয়সাই সবকিছু না, কিন্তু সত্যটা হলো একটি সংসার সুন্দরভাবে গড়ে তুলতে হলে সংসারের কর্তাকে অবশ্যই প্রয়োজন অনুযায়ী টাকা উপার্জন করতে হবে। এটা একটি পুরুষের জন্য সবচেয়ে বড় দায়িত্ব। কারণ যেখানে টাকা ছাড়া পৃথিবীর অর্থহীন সেখানে একটি সংসার টিকিয়ে রাখা অনেক কঠিন।

কিন্তু শুধুই কি টাকা? অবশ্যই না। একটি সংসার সুন্দরভাবে গড়ে তুলতে হলে টাকা ছাড়াও প্রয়োজন সংসারের প্রতিটি মানুষের মধ্যে শ্রদ্ধাবোধ ও ভালোবাসা।

আদর্শ জীবনসঙ্গী খুঁজতে

দিনশেষে সেই মানুষটাকে বুকে আগলে রাখা, যিনি সারাটাদিন সংসারের প্রতিটা কাজ যত্ন সহকারে সম্পন্ন করেছেন। সারাদিনে জমে থাকা তার কথাগুলো মন দিয়ে শোনা, সে কি চায়, কি বলে, ভালো লাগা খারাপ লাগা গুলোকে গুরুত্ব দেওয়া, তার পরামর্শ সাদরে গ্রহণ করা। ভুল করলে তা সুন্দরভাবে শুধরে দেওয়া।

সময় ও সুযোগ পেলেই তার কাজে সাহায্য করা। অসুস্থতায় তার পাশে থাকা এবং সেবা করা। মাঝেমধ্যে নিজে রান্না করে তাকে নিজ হাতে খাইয়ে দেওয়া। প্রতি মাসে একবারের জন্য হলেও বাহিরে ঘুরতে নিয়ে যাওয়া। তার পছন্দের জিনিসগুলো উপহার দেওয়া। মাঝেমধ্যে তাকে এমন কিছু সারপ্রাইজ দেওয়া যাতে সে অবাক হয়ে যায় এবং অনেক খুশি হয়।

শুধু কি তাকে ভালোবাসলে হবে? তার সাথে সাথে তার পরিবারের মানুষগুলোকেও ভালোবাসতে হবে। তার বাবা-মাকে নিজের বাবা-মায়ের মতো শ্রদ্ধা করতে হবে। তাদের পরিবারের কারো যে কোনো বিপদে পাশে থাকতে হবে। মোটকথা ভালোবাসা ও দায়িত্ববোধের সংমিশ্রনেই তাকে আগলে রাখতে হবে। তবেই সে হয়ে উঠবে গুণবতী।

মোটকথা একটা সম্পর্ক বা সংসার কখনও শুধুমাত্র একজনের উপর নির্ভর করে টিকে থাকে না। প্রয়োজন হয় দুটি মানুষের মধ্যে মায়া, মহাব্বত, শ্রদ্ধা ও ভালোবাসা।

একটি সংসার টিকিয়ে রাখতে ও সংসারে সুখ শান্তির ক্ষেত্রে সবচেয়ে বেশি যে জিনিসটা ভূমিকা পালন করে তা হলো, দুজনের মধ্যে শ্রদ্ধাবোধ আর ভালোবাসা। দুজন দুজনাকে ভালোবাসতে পারলে আর শ্রদ্ধা করলে সংসার এমনিতেই হয়ে উঠবে সুখময়।

আপনিও কি একটি সুন্দর সংসারের অপেক্ষার প্রহর গুনছেন? কিন্তু পছন্দ অনুযায়ী পাত্র/পাত্রী পাচ্ছেন না? তাহলে যোগাযোগ করতে পারেন আমাদের সাথে।

বিয়ে সংক্রান্ত যেকোনো তথ্য, সেবা, এবং পরামর্শ পেতে যোগাযোগ করুন তাসলিমা ম্যারেজ মিডিয়ার সাথে।
কল করুনঃ+880-1972-006691 অথবা +88-01782-006615 এ।
আমাদের মেইল করুন taslima55bd@gmail.com

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here