আপনি যখন একা অথাৎ সিঙ্গেল তখন আপনি আপনার জীবনটাকে নিজের ইচ্ছা মতোই পরিচালনা করতে পারেন। তবে যখনই আপনার জীবনের সাথে আরেক জনের জীবন এসে সম্পৃক্ত হয়ে যাবে তখন আপনার মাঝে কিছুটা পরিবর্তন আনতেই হবে। তবে এই পরিবর্তন মানেই যে নিজের স্বাধীনতা হারিয়ে ফেলা তা কিন্তু নয়। বরং দুজন মানুষ দুজনাকে বুঝতে পারা, দুজন দুজনার ইচ্ছাগুলোকে গুরুত্ব দেওয়া। মোটকথা দুজন দুজনার প্রতিটি বিষয়ে যথেষ্ট শ্রদ্ধাশীল হওয়া৷ আর এই শ্রদ্ধাবোধ থেকেই ভালোবাসার মানুষটির জন্য, একটি সম্পর্ক ভালো রাখার জন্য আপনাকে কিছু কিছু অভ্যাস ত্যাগ করতে হতে পারে, যদি সে অভ্যাসগুলো আপনার থাকে-

১) অতিরিক্ত রাগ

অতিরিক্ত কোনো কিছুই ভালো না। আরও সেটা যদি হয় রাগ তাহলে তো তা একটা সম্পর্কের জন্য তা কখনই কল্যণ বয়ে আনবে না। রাগের বশিভূত হয়েই অনেকে অনেক সুন্দর সম্পর্কও ভেঙ্গে ফেলে। যদিও পরে তাকে পস্তাতে হয়। তাই কোনো কারণে যদি রাগ হয়ও তাৎক্ষণিক নিজেকে সংযত রাখার সর্বোচ্চ চেষ্টা করবেন। আর রাগ শুধু সম্পর্কের জন্যই অভিসাপ নয়, এটি আপনার জীবনের সবকিছুর জন্যই অভিসাপ।

২) অতীত টেনে আনা

সম্পর্কের মধ্যে খুব নেতিবাচক একটি অভ্যাস হলো কোনো কিছু হলেই অতীতকে টেনে আনা। এটা কখনই করবেন না। কারণ এটা আপনার ভালোবাসার মানুষটিকে চরমভাবে আঘাত করে। তার অতীতে বড় কোনো ভুল বা দুর্ঘটনা থাকতেই পারে। সে যদি তা শুধরে নেয় বা ভুল স্বীকার করে নেয় তাহলে কখনই তার সেই অতীতকে বার বার সামনে আনার চেষ্টা করবেন না। বর্তমান নিয়ে তাকে ভালো রাখার চেষ্টা করুন।

আদর্শ জীবনসঙ্গী খুঁজতে

৩) মিথ্যা বলা

আপনি হয়তো খুব সুন্দর করে গুছিয়ে গুছিয়ে মিথ্যা বলতে পারেন। আর আপনার এই মিথ্যা কথার ফুলঝুড়িতেই সম্পর্কটা বেশ ভালো চলছে। কিন্তু জেনে রাখুন, এই মিথ্যাই একদিন আপনার সম্পর্কটাকে ধ্বংস করে দিবে। তাই কোনো ভুল হলেও সেটা মিথ্যা দিয়ে না ঢেকে সরাসরি ভুল স্বীকার করুন এবং ক্ষমা চেয়ে নিন। দেখবেন সে সাময়িক সময়ের জন্য অভিমান করলেও তা সম্পর্কে কোনো নেতিবাচক প্রভাব পড়বে না।

৪) অপবাদ দেওয়া

অনেকেই আছেন, যারা তার ভালোবাসার মানুষটির পদে পদে ভুল ধরে। কোনো কিছু না হতেই অপবাদ দেওয়া শুরু করে। নিজে ভুল করলেও সেটা স্বীকার না করে উল্টো অপরজনকে অপবাদ দেয়। এ ধরনের অভ্যাস একটা সম্পর্ককে কখনো ভালো রাখতে পারে না বরং একটা সময় নিজেদের মধ্যে দূরত্বের সৃষ্টি হয়।

৫) মাদকাসক্ত

আজকাল দেখা যায় ৮০% ছেলেরাই কোনো না কোনো মাদকে আসক্ত থাকে। অথচ অধিকাংশ মেয়েই ধূমপান করা ছেলেদেরই পছন্দ করে না বড় ধরনের কোনো মাদকে আসক্তদের তো দূরের কথা। অতএব আপনি যদি কোনো মাদকে আসক্ত হন আর আপনার ভালোবাসার মানুষটিও তা অপছন্দ করে তাহলে আজ থেকেই চেষ্টা করুন মাদকের জগৎ থেকে বের হওয়ার। আর মাদকাসক্তি যতটা না সম্পর্কের জন্য ক্ষতিকর তার চেয়ে বেশি ক্ষতিকর আপনার স্বাস্থ্য ও পরিবেশের জন্য।

মোটকথা, সম্পর্ক ভালো রাখতে আপনাকে অবশ্যই আপনার ভালোবাসার মানুষটির ভালোলাগা ও খারাপলাগাকে গুরুত্ব দিতে হবে। আপনার মাঝে থাকা তার অপছন্দনীয় অভ্যাসগুলোও বাদ দিতে হবে।

বিয়ে সংক্রান্ত যেকোনো তথ্য, সেবা, এবং পরামর্শ পেতে যোগাযোগ করুন তাসলিমা ম্যারেজ মিডিয়ার সাথে।
কল করুনঃ+880-1972-006691 অথবা +88-01782-006615 এ।
আমাদের মেইল করুন taslima55bd@gmail.com

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here