যেটা মিথ্যা সেটা সবসময়ই মিথ্যা, একটা মিথ্যাকে যেমন কখনো সত্যে পরিণত করা সম্ভব না তেমনি যে সম্পর্কের মধ্যে মিথ্যাই থাকে সে সম্পর্ক কখনো টিকে থাকতে পারে না। কোনো না কোনো ভাবে সে সম্পর্ক নষ্ট হয়ে যায়। আর মিথ্যায় পালিত সম্পর্কে কখনো প্রকৃত সুখ-শান্তি উপভোগ করা যায় না, এটাও চিরন্তন সত্য। কারণ মিথ্যা একসময় না একসময় প্রকাশ পায়, আর যখনি তা প্রকাশ পায়, স্বাভাবিকভাবেই সম্পর্কের বিচ্ছেদ ঘটিয়ে থাকে। তাহলে আসুন জেনে নিই, মিথ্যা কীভাবে একটি সম্পর্ক নষ্ট করে-

১) বিশ্বাস না থাকা

বিশ্বাস ছাড়া একটি সম্পর্ক ভালো থাকা সম্ভব? কখনই না। যে সম্পর্কে বিশ্বাস না থাকে সে সম্পর্ক একটা সময় দুজন দুজনাকে অনেক দূরে সরিয়ে নিবে। আর এই বিশ্বাস না থাকার মূল কারণ হলো মিথ্যা। সম্পর্কের শুরুতে আপনি যখন আপনার ভালোবাসার মানুষটিকে কিছু বলবেন সে সহজেই তা বিশ্বাস করবে। কিন্তু এক্ষেত্রে আপনি যখন বার বার মিথ্যাই বলবেন আর কিছুদিন পর তার সত্য উন্মোচিত হবে তখনি ধীরে ধীরে আপনার উপর থেকে তার বিশ্বাস কমতে থাকবে। একটা সময় আপনার বলা সত্য কথাটাও তার কাছে মিথ্যা বলে মনে হবে। কারণ অতীতে আপনি তাকে বার বার মিথ্যাই বলে প্রতারিত করেছেন।

২) সন্দেহের জন্ম নেওয়া

সম্পর্কের ক্ষেত্রে সন্দেহ খুব বিপদজনক একটি জিনিস। যে সম্পর্কের মধ্যে সন্দেহ বিদ্যমান সে সম্পর্ক টিকিয়ে রাখা বেশ কঠিন। আর এই সন্দেহের সৃষ্টিই হয় মিথ্যা থেকে। আপনার বলা প্রতিটি কথায় সে যখন বিশ্বাস করতো আর সেই বিশ্বাসের সুযোগ নিয়ে আপনি বার বার তাকে মিথ্যা বলে বিভিন্ন ভাবে প্রতারণা করেছেন তখন আপনার প্রতিটি কাজেই সে একটা কিন্তু খুঁজে। পূর্ব অভিজ্ঞতা থেকেই সে আপনার প্রতিটি কথা ও কাজের মধ্যে সন্দেহ করতে শুরু করে, ‘এটাও আগের মতো মিথ্যা নয়তো?’ আর এভাবেই সম্পর্কটি নষ্ট হতে থাকে। তাই কোনো ভাবেই কোনো মিথ্যা দ্বারা এমন কোনো কাজ করবেন না, যা দ্বারা আপনার ভালোবাসার মানুষটির ভেতরে আপনার প্রতি সন্দেহের বীজ বোপন হয়!

৩) মিথ্যা এর কারণে শ্রদ্ধাবোধ না থাকা

শ্রদ্ধা প্রতিটি সস্পর্কের জন্য অত্যাবশ্যক একটি জিনিস। দুজন দুজনার প্রতি যদি কোনো শ্রদ্ধাবোধই না থাকে তাহলে সে সম্পর্কের অগ্রগতি অসম্ভব। মূলত এই শ্রদ্ধাবোধই একটি সম্পর্ক দুজনকে জীবনাবসান অবধি নিয়ে যায়। কিন্তু সেই শ্রদ্ধাবোধ নষ্ট হয়ে যায় তখনি যখন আপনার ভালোবাসার মানুষটি জানতে পারে, আপনি দিনের পর দিন একের পর এক মিথ্যাই বলে তাকে ঠকিয়েছেন। যে বিশ্বাস ও ভালোবাসার জন্যই আপনাকে এতোটা শ্রদ্ধা করতো, আপনি তার সেই বিশ্বাস ও ভালোবাসাকে কিছু মিথ্যা দিয়ে অপমান করেছেন। আর এই ধারনা থেকেই আপনার প্রতি আপনার ভালোবাসার মানুষটির শ্রদ্ধাবোধ কমে যাবে। একটা সময় আর কোনো শ্রদ্ধাবোধই থাকবে না।

অতএব মিথ্যাকে দিয়ে কখনো কোনো সম্পর্ক টিকিয়ে রাখার চেষ্টা করবেন না। একটি সম্পর্ক নষ্ট করতে শুধু এই মিথ্যাই যথেষ্ট৷

আদর্শ জীবনসঙ্গী খুঁজতে

বিয়ে সংক্রান্ত যেকোনো তথ্য, সেবা, এবং পরামর্শ পেতে যোগাযোগ করুন তাসলিমা ম্যারেজ মিডিয়ার সাথে।
কল করুনঃ+880-1972-006691 অথবা +88-01782-006615 এ।
আমাদের মেইল করুন taslima55bd@gmail.com

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here