4.4/5 - (5 votes)

ছেলেদের জন্য চুলের যত্নের জন্য কিছু টিপস নিয়ে এই কন্টেন্টটি সম্পূর্ণ তাসলিমা ম্যারেজ মিডিয়ার নিজস্ব। তাসলিমা ম্যারেজ মিডিয়ার পূর্ববর্তী অনেকগুলো ব্লগ হুবহু কপি করে অনেক ম্যাট্রিমনি সাইটে পাবলিশ করা হয়েছে, এ ব্যাপারটি আমাদের নজরে এসেছে। উক্ত ম্যাট্রিমনি সাইটের বিরুদ্ধে খুব দ্রুত আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

এই ব্লগের সম্পূর্ণ বা আংশিক অংশ কপি করে অন্য কোনো সাইট বিশেষ করে যেকোনো ম্যাট্রিমনি ব্লগে পাবলিশ করলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

ছেলেরা স্বভাবতই চায় তার চুল লম্বা, শাইনি ও খুশকিমুক্ত হোক। আবার তারাই চুলের যত্নের ব্যাপারে সবচেয়ে বেশি উদাসীন থাকে। সুদর্শন হতে হলে চুলের যত্নে কোনো রকম অলসতা করা যাবে না। বাইরের ধুলোবালির আক্রমনে ছেলেদের চুল হয় রুক্ষ এবং প্রাণহীন। গত পর্বে মেয়েরা কিভাবে চুলের যত্ন নিতে পারে সে সম্পর্কে আলোচনা করেছি। আজকে আমরা ছেলেদের চুলের যত্নের জন্য করণীয় সম্পর্কে বিস্তারিত জানব।

চুলের যত্নের ক্ষেত্রে খুশকি ছেলেদের একটি সাধারণ সমস্যা। যদি কারও অনেক দিন ধরে খুশকির সমস্যা থেকে থাকে তবে মুখে ব্রন হওয়া, চুল পড়ার মতো সমস্যা দেখা দেয়। মাথায় নানাভাবে খুশকি হতে পারে। মাথার ত্বক যদি অতিরিক্ত তৈলাক্ত হয়, যদি চুল নিয়মিত পরিষ্কার না করা হয় তাহলে সহজেই খুশকি হয়। স্ক্যাল্প বা মাথার ত্বক অতিরিক্ত শুষ্ক হলেও খুশকি হতে পারে। এমনকি মানসিক দুশ্চিন্তার কারণেও খুশকি হয়। অনেকের আবার বছরের অন্যান্য সময়ে না হলেও শীতকালে খুশকির সমস্যা হয়।

খুশকি হলে কি করবেন?

চুল ও মাথার ত্বকের সামান্য যত্ন নিলেই এই সমস্যা দূর করা সম্ভব। ছেলেদের চুলের যত্নের জন্য নিজের চিরুনি, ব্রাশ, তোয়ালে, বালিশের কভার যথাসাধ্য পরিষ্কার এবং আলাদা রাখতে হবে। এছাড়া আপনার ব্যবহৃত চিরুনি মাঝে মধ্যে ডেটল বা স্যাভলন দিয়ে ধুয়ে নিন। তাহলেই খুশকি অনেকটা কমে যাবে। ছেলেদের চুলের যত্নে খুশকি দূর করতে উপকারী কয়েকটা হেয়ার প্যাক বা হেয়ার মাস্ক সম্পর্কে এখানে লিখলাম-

আদর্শ জীবনসঙ্গী খুঁজতে

১. চুলের যত্নের জন্য মেহেদি খুশকি সমস্যার সমাধানে খুব ভালো কাজ করে। মেহেদীর সঙ্গে ডিমের সাদা অংশ, দই, কফি, এবং অল্প গরম পানি দিয়ে ভালোভাবে পেস্ট তৈরি করে মাথায় লাগান। এভাবে আধাঘন্টা রেখে শ্যাম্পু করে ধুয়ে ফেলুন।

২. চুলের খুশকি ‍দূর করতে অলিভ অয়েলের হেয়ার প্যাক লাগাতে পারেন। আধা কাপ অলিভ অয়েল হালকা গরম করে তার সাথে এক ফালি লেবুর রস মিশিয়ে চুলের গোড়ায় লাগান। ৪৫ মিনিট রেখে হালকা কোন শ্যাম্পু ব্যবহার করে ধুয়ে ফেলুন। সপ্তাহে ৩ থেকে ৪ বার এভাবে চুলের যত্ন নিন।

৩. চুলের যত্নের জন্য তেঁতুল গোলানো পানিও অনেক কার্যকর। এই হেয়ার মাস্কটি তৈরী করার জন্য পুরনো তেঁতুল পানিতে গুলে নিয়ে চুলের গোড়ায় ভালো করে লাগাতে হবে। এরপর ১০-১২ মিনিট অপেক্ষা করে চুল শ্যাম্পু করে ধুয়ে ফেলতে হবে। সপ্তাহে অন্তত ২ দিন তেঁতুল মাথায় দিলে খুশকি যেমন দূর হবে তেমনি মাথার চুলকানিও কমে যাবে।

৪. একটি ডিমের সাদা অংশ ও ৪ টেবিল চামচ টকদই নিয়ে এতে ১ টেবিল চামচ পাতিলেবুর রস মিশিয়ে খুব ভালোভাবে ফাটিয়ে নিন। মিশ্রণটি মাথার ত্বকসহ পুরো চুলে লাগান। ২০ মিনিট পর চুল ভালো করে শ্যাম্পু করে ধুয়ে ফেলতে হবে। সপ্তাহে অন্তত ১ বার এটা ব্যবহার করলে ভালো ফল পাওয়া যাবে।

ছেলেদের চুলের যত্নের আরও কয়েকটি হেয়ার মাস্ক

১. ছেলেরা নিয়মিত চুলের যত্নের জন্য মেথির হেয়ার প্যাকটি লাগাতে পারেন। মেথি চুলের খুবই উপকারী একটা উপাদান। নারকেল তেল গরম করে নিয়ে এরপর এতে মেথি গুঁড়া মিশিয়ে নিন। শুধু মেথি সারারাত ভিজিয়ে রেখে সকালে এটিকে থেঁতো করে চুলের গোড়ায় লাগাতে পারেন। এরপর মিশ্রণটি পুরো চুলে লাগিয়ে ১ ঘণ্টা পর শ্যাম্পু করে চুল ধুয়ে ফেলুন। সপ্তাহে ৩ দিন এই হেয়ার মাস্কটি ব্যবহার করলে চুল হবে ঘন, স্বাস্থ্যজ্জল ও ঝলমলে।

২. পেঁয়াজে প্রচুর পরিমাণে জীবাণুনাশক উপাদান থাকে। পেঁয়াজের রসের তৈরী হেয়ার প্যাক বা হেয়ার মাস্ক খুব দ্রুত মাথার চুলকানি কমায়। এছাড়া নতুন চুল গোঁজাতে পেঁয়াজের রসের বিকল্প নেই। পেঁয়াজের সাথে অন্যান্য উপকরণ মিশিয়ে বিভিন্নভাবে হেয়ার মাস্ক তৈরী করা যায়।  প্রথমত পেঁয়াজের খোসা ছাড়িয়ে নিন। তারপর একে চার টুকরো করে কাটুন। এবার পেঁয়াজের টুকরোগুলো মিক্সারে ব্লেন্ড করে নিন। এরপর রসটুকু ছেঁকে নিয়ে চুলের গোড়ায় ভালো করে ঘষে ঘষে লাগান। এরপর ২০-২৫ মিনিট রেখে চুল ভালোভাবে শ্যাম্পু করে ধুয়ে ফেলতে হবে। সপ্তাহে অন্তত দুবার মাথায় পেঁয়াজের রস লাগাতে হবে।

চুলের যত্নের জন্য পেঁয়াজের আরেকটি হেয়ার মাস্ক তৈরীর উপায় বলছি। অলিভ অয়েলের সঙ্গে তিন টেবিল চামচ পেঁয়াজের রস মেশান। এ মিশ্রণটি হাতে নিয়ে চারপাশ থেকে চুলের গোঁড়ায় এবং চুলের গোঁড়ায় লাগিয়ে নিন। দুই ঘণ্টা রেখে কম ক্ষারযুক্ত শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। চুলের শক্তি বৃদ্ধিতে এবং খুশকি কমাতে এটি দারুণ কার্যকর।

৩. সারাদিন বাইরে থাকার কারণে ছেলেদের চুল খুব তাড়াতড়ি রুক্ষ হয়ে যায়। চুলের রুক্ষতা দূর করতে ও চুলের যত্নের জন্য পাকা কলার পেস্ট, মধু, লেবুর রস দিয়ে তৈরি প্যাকও চুলে লাগাতে পারেন করে। এছাড়া অ্যালোভেরা জেল চুলের গোড়া রুক্ষতা ও খুশকির হাত থেকে রক্ষা করে। এ মিশ্রণগুলো সপ্তাহে ২ দিন ব্যবহার করলেই আপনার চুল ফুরফুরে হয়ে উঠবে। চুলের যত্নে যে হেয়ার প্যাক-ই ব্যবহার করেন না কেন, হেয়ার মাস্কটি শুকিয়ে গেলে শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলতে হবে।

ছেলেরা চুলের যত্নের জন্য যে বিষয়গুলো মনে রাখবেন

১. প্রথমেই আপনার চুলের ধরণ অনুযায়ী ভালো শ্যাম্পু বাছাই করুন। বাজারে অনেক ভাল ভাল ব্র্যান্ডের ছেলেদের চুল উপযোগী শ্যাম্পু পাওয়া যায়। হেয়ার প্যাক বা মাস্ক লাগানোর পরে সপ্তাহে অন্তত ৩-৪ দিন শ্যাম্পু ব্যবহার করা উচিত। লম্বা, ছোটো বা কোঁকড়ানো চুলের সাথে অসামঞ্জস্যহীন শ্যাম্পু কখনো ব্যবহার করবেন না।

২. অবশ্যই শ্যাম্পুর পরে ভাল ব্র্যান্ডের কন্ডিশনার ব্যবহার করতে হবে। কন্ডিশনার চুলকে করবে ঝরঝরে। কন্ডিশনার ব্যবহার করার সময় অবশ্যই খেয়াল রাখতে হবে যেন চুলের গোড়ায় ও মাথার ত্বকে লেগে না থাকে। কন্ডিশনারেরে বিকল্প হিসেবে এক মগ পানিতে লেবুর রস দিয়ে চুল ধুয়ে নিতে পারেন।

৩. অনেকেই চুলকে বিভিন্ন স্টাইল করার জন্য, বিভিন্ন পার্টি বা বিয়েতে হেয়ার জেল বা হেয়ার স্প্রে ব্যবহার করেন। হেয়ার জেল যেহেতু অনেকক্ষণ ধরে থাকে এর ফলে চুলে ধুলোবালি আটকে যায়। তাছাড়া দীর্ঘক্ষন সময় ধরে চুলে জেল বা হেয়ার স্প্রে থাকলে মাথার ত্বকে সমস্যা হতে পারে। তাই জেল ব্যবহারের প্রয়োজন হলে অবশ্যই দ্রুত চুল ধুয়ে ফেলা উচিত।

৪. ছেলেদের চুল পড়া কমানোর একটি কার্যকরী টিপস হলো চুলে তেল ম্যাসাজ করা। দিনে কিছুটা সময় নিয়ে আপনার মাথায় বাদাম তেল, অলিভ অয়েল বা নারিকেল হালকা ম্যাসাজ করুন। এতে মাথার ত্বক সুস্থ থাকবে ও চুল পড়ার পরিমাণ কমে আসবে। সপ্তাহে ১-২ বার চুলে হট অয়েল ম্যাসাজ নিতে হবে। এতে স্ক্যাল্পে রক্ত সঞ্চালন স্বাভাবিক হবে। চুল পড়া অনেকটাই কমে আসবে।

৫. দিনের মধ্যে বেশ কয়েকবার মোটা চিরুনী দিয়ে চুল আঁচড়ানোর অভ্যাস করবেন। বারবার মাথা আঁচড়ালে মাথার ত্বকের রক্ত সঞ্চালন বৃদ্ধি পায়।

৭. চুল ধোয়ার সময় গরম পানি ব্যবহার করবেন না। এতে আপনার চুল রুক্ষ এবং জট বেঁধে যেতে পারে। ঠান্ডা পানিতে চুল ধোয়া খুবই উপকারি। তাছাড়া লবনাক্ত পানি চুলের ছত্রাককে নষ্ট করে, মাথার ত্বক জ্বালা করে এবং চুলে জটলা ধরায়। তাই চুলের যত্নের জন্য লবনাক্ত পানি এবং ক্লোরিনযুক্ত সুইমিংপুলের পানি এড়িয়ে চলুন।

চুলের যত্নের জন্য পুষ্টিকর খাবার গ্রহণ

অনেকেই চান তাদের চুল ঘন হোক। চুল ঘন হওয়ার জন্য অবশ্যই আপনার শরীরকে পর্যাপ্ত অ্যামিনো এসিড সরবরাহ করতে হবে। মাছ, মাংস, পনির, দুধ, ডিম – আপনার খাদ্য তালিকায় প্রতিদিনই এগুলোর অন্তত একটি রাখার চেষ্টা করুন। চুল পড়া রোধ করতে চাইলে সবার আগে নিশ্চিত করুন আপনার শরীর যাতে পর্যাপ্ত ভিটামিন পায়। আর মাথার চুল পড়ে যাওয়ার জন্য দায়ী কারণগুলোর একটি হল মাথার ত্বকে অক্সিজেনের সল্পতা। তাই চুল পড়া বন্ধ করতে জিঙ্ক আর আয়রন সমৃদ্ধ খাবার যেমন- মটরশুঁটি, বাদাম, কলিজা, মাংস, দুধ ইত্যাদি বেশী বেশী খান। সবার আগে শরীরকে পর্যাপ্ত পানি সরবরাহ করুন। আর চুলের যত্নের জন্য অবশ্যই আপনাকে ধূমপান ত্যাগ করতে হবে।

চুল পাকা সমস্যা

অনেক ছেলেদের অল্প বয়সে চুল পেকে যায় বা সাদা হয়ে যায়। অনেকে দেখা যায় বয়স ২০ না পেরোতেই মাথার অর্ধেকের বেশি চুল পেকে সাদা হয়ে গেছে অথবা মাথায় টাক পড়ে গেছে। অনেক কারণে অল্প বয়সে চুল পেকে যেতে পারে। আর পাকা চুল ও চুলে টাক পড়ার ব্যাপারে বংশগত ধারা একটি বিরাট কারণ। একবার চুল পাকতে শুরু করলে যদিও তার প্রতিকার করা যায় না। তবে হেয়ার ট্রিটমেন্ট চুল পাকা থেকে কিছুটা রোধ করে। চুল পাকা কমাতে হরীতকী, মেহেদিপাতা ভালোভাবে ফুটিয়ে টনিক হিসেবে ব্যবহার করতে হবে। এতে চুল পাকা কমে যেতে পারে। এছাড়া চুলের যত্নের জন্য জবা ফুল বাটা, গন্ধরাজ বাটা, আমলা বাটা একসাথে মিশিয়ে চুলে লাগালে চুল কালো ও উজ্জ্বল হয়।

প্রতিদিন নিজেকে একটু সময় দিলেই চুল পড়া, চুল পাকা, চুলে টাক পড়া, চুলের রাফনেস বা শুষ্কতা বেড়ে যাওয়া, খুশকির সমস্যা অনেকটাই কমে আসবে। সমস্যা শুধু বললেই হবে না, সমাধান পাওয়ার জন্য একটু কাজ তো করতেই হবে!

বিয়ে সংক্রান্ত যেকোনো তথ্য, সেবা, এবং পরামর্শ পেতে যোগাযোগ করুন তাসলিমা ম্যারেজ মিডিয়ার সাথে।
কল করুনঃ+880-1407-004393 অথবা +88-01782-006615 এ।
আমাদের মেইল করুন taslima55bd@gmail.com

109 COMMENTS

  1. Hi! Do you know if they make any plugins to assist with Search Engine Optimization? I’m trying to get my blog
    to rank for some targeted keywords but I’m not
    seeing very good gains. If you know of any please share.
    Thanks! You can read similar article here: Najlepszy sklep

  2. Hey! Do you know if they make any plugins to help with Search
    Engine Optimization? I’m trying to get my blog to rank for some targeted keywords but I’m not seeing very good
    results. If you know of any please share. Thanks! You can read similar
    article here: Sklep internetowy

  3. Good day! Do you know if they make any plugins to assist with Search Engine Optimization? I’m trying to get my website to rank
    for some targeted keywords but I’m not seeing very
    good success. If you know of any please share. Thank you!
    You can read similar article here: List of Backlinks

  4. There are very a great deal of details prefer that to take into consideration. That’s a great indicate bring up. I provde the thoughts above as general inspiration but clearly you can find questions just like the one you retrieve the spot that the most significant factor will likely be working in honest excellent faith. I don?t determine if guidelines have emerged about things like that, but Almost certainly that your chosen job is clearly identified as a good game. Both little ones feel the impact of just a moment’s pleasure, for the rest of their lives.

  5. Hey! I know this is kinda off topic but I was wondering if you knew where I could locate a captcha plugin for my comment form? I’m using the same blog platform as yours and I’m having trouble finding one? Thanks a lot!

  6. Hmm is anyone else experiencing problems with the images on this blog loading? I’m trying to find out if its a problem on my end or if it’s the blog. Any feed-back would be greatly appreciated.

  7. Hey there this is somewhat of off topic but I was wanting to know if blogs use WYSIWYG editors or if you have to manually code with HTML. I’m starting a blog soon but have no coding skills so I wanted to get advice from someone with experience. Any help would be greatly appreciated!

  8. obviously like your web-site but you have to check the spelling on quite a few of your posts. A number of them are rife with spelling problems and I find it very bothersome to tell the truth nevertheless I’ll surely come back again.

  9. Hey! I know this is somewhat off topic but I was wondering which blog platform are you using for this website? I’m getting sick and tired of WordPress because I’ve had problems with hackers and I’m looking at alternatives for another platform. I would be awesome if you could point me in the direction of a good platform.

  10. There are a handful of interesting points on time in this article but I don’t know if I see they all center to heart. You can find some validity but I’ll take hold opinion until I check into it further. Very good write-up , thanks so we want more! Included with FeedBurner in addition

  11. Can I recently say such a relief to locate one who in fact knows what theyre discussing on the net. You actually discover how to bring a difficulty to light and earn it crucial. The diet have to check out this and can see this side of the story. I cant believe youre no more well-known when you certainly possess the gift.

  12. Just want to say your article is as surprising. The clarity in your post is simply nice and i can assume you’re an expert on this subject. Well with your permission allow me to grab your feed to keep updated with forthcoming post. Thanks a million and please continue the rewarding work.

  13. This is a good affecting look at this specific point. I am delighted you discussed your views as well as knowledge and I discovered that i believe I agree. I truly respect the very clear writing additionally , the effort and hard work you’ve you spend writing this post. Loads of thanks yous for that decent work and good luck with the site, I am looking forward to updates within the future.

  14. angelina produced that checklist? that dress is awful. not just is it boring but it makes her appear like she”s trying to cover up the truth that she looks emaciated. her shoulders are so bony it looks like she left the hanger in it. she normally looks wonderful.

  15. I’m really impressed along with your writing abilities well with the structure in your weblog. Is that this a paid subject matter or did you modify it your self? Either way stay up the nice quality writing, it is uncommon to look a great weblog like this one nowadays.

  16. Substantially, the article is in reality the freshest on that noteworthy topic. I concur with your conclusions and definitely will eagerly look forward to your forthcoming updates. Saying thanks definitely will not simply just be sufficient, for the amazing lucidity in your writing. I definitely will ideal away grab your rss feed to stay abreast of any updates. Fabulous work and also much success in your business endeavors!

  17. Oh my goodness! an excellent write-up dude. Appreciate it Nonetheless We are experiencing trouble with ur rss . Do not know why Struggle to register for it. Could there be any person obtaining identical rss problem? Anyone who knows kindly respond. Thnkx

  18. I love your blog site.. great colorings & style. Did a person style and design this fabulous website you as well as have you actually hire an attorney to make it work to suit your needs? Plz respond as I!|m looking to layout my own, personal weblog in addition to would wish to understand in which ough bought the following via. appreciate it

  19. Hi! Do you know if they make any plugins to help with SEO?
    I’m trying to get my website to rank for some targeted keywords
    but I’m not seeing very good results. If you
    know of any please share. Appreciate it! I saw similar blog here:
    Escape rooms

  20. Excellent read, I simply passed this onto a colleague who was doing slightly analysis on that. And hubby actually bought me lunch as a result of I came upon it for him smile thus well then , ill rephrase that: thank you for lunch!

  21. We extremely appreciate your website post. There are dozens of techniques we could put it to proper use with a minimum of effort with time and capital. Thank you so much for helping make the post give light to many queries we have got before now.

  22. Normally I do not learn article on blogs, however I wish to say that this write-up very compelled me to take a look at and do it! Your writing style has been amazed me. Thank you, very great post.

  23. I’m not positive the place you are getting your information, but great topic. I needs to spend a while finding out much more or understanding more. Thank you for excellent information I was looking for this information for my mission.

  24. Oh my goodness! a wonderful write-up dude. Thanks a ton Even so I am experiencing trouble with ur rss . Do not know why Struggling to sign up for it. Perhaps there is any person acquiring identical rss difficulty? Anyone who knows kindly respond. Thnkx

  25. Thank you for another fantastic article. Where else may just anybody get that type of info in such an ideal manner of writing? I have a presentation subsequent week, and I am at the search for such information.

  26. Can I just say that of a relief to locate someone who actually knows what theyre preaching about online. You definitely learn how to bring a problem to light and work out it important. The best way to ought to ought to see this and appreciate this side from the story. I cant believe youre less well-liked as you certainly possess the gift.

  27. I’ll immediately clutch your rss feed as I can’t in finding your email subscription link or e-newsletter service. Do you’ve any? Kindly allow me recognise so that I could subscribe. Thanks!

  28. Nice post. I learn some thing more difficult on various blogs everyday. It will always be stimulating you just read content using their company writers and use a little something from their site. I’d would prefer to use some with all the content in my small weblog no matter whether you don’t mind. Natually I’ll provide you with a link on the internet weblog. Many thanks sharing.

  29. Intimately, the post is actually the sweetest on that worthw hile topic. I harmonise with your conclusions and also will certainly eagerly look forward to your incoming updates. Saying thanks will certainly not simply be enough, for the extraordinary clarity in your writing. I can perfect away grab your rss feed to stay informed of any kind of updates. Solid work and also much success in your business dealings!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here